বঙ্গবন্ধু মানে
- আবু জাফর বিঃ ২৭-০৪-২০২৪

বঙ্গবন্ধু মানেই বায়ান্ন, ছেষট্টি, ঊনসত্তর,
বঙ্গবন্ধু মানেই উত্তাল ঊনিশশো একাত্তর।
বঙ্গবন্ধু মানেই সাতই মার্চ, দশই জানুয়ারী,
বঙ্গবন্ধু মানেই ধানমন্ডি বত্রিশ নম্বর বাড়ী।

বঙ্গবন্ধু মানেই গর্জে উঠা মুক্তিবাহিনীর হাতিয়ার,
বঙ্গবন্ধু মানেই একাত্তরের ষোলই ডিসেম্বর।
বঙ্গবন্ধু মানেই গোপালগঞ্জ, টুঙ্গিপাড়া,
বঙ্গবন্ধু মানেই পাক-হায়েনা দেশছাড়া।

বঙ্গবন্ধু মানেই পদ্মা, মেঘনা, সুরমা, যমুনা,
বঙ্গবন্ধু মানেই মিছিলের উদ্দীপণা, মুক্তিযুদ্ধের চেতনা।
বঙ্গবন্ধু মানেই দামাল ছেলেরা উঠেছিল মাতিয়া,
বঙ্গবন্ধু মানেই সুদূর টেকনাফ থেকে তেঁতুলিয়া।

বঙ্গবন্ধু মানেই পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ,
বঙ্গবন্ধু মানেই লাল সবুজে পতাকার রেশ।
বঙ্গবন্ধু মানেই ভোরের ডগমগ সূর্য, সোনালী আকাশ,
বঙ্গবন্ধু মানেই মুক্তিযুদ্ধের গর্বিত ইতিহাস।

বঙ্গবন্ধু মানেই ক্ষুধা, নির্যাতন, শোষণের বিরুদ্ধে সোচ্চার,
বঙ্গবন্ধু মানেই আজকের ডিজিটাল বাংলাদেশ স্বনির্ভর।
বঙ্গবন্ধু মানেই লাখো বীরাঙ্গনার নিরাপদ আশ্রয়,
বঙ্গবন্ধু মানেই জয় বাংলা, বাঙালির জয়।

বঙ্গবন্ধু মানেই এই ভূখণ্ডে অসংখ্য বীরের অমরগাঁথা,
বঙ্গবন্ধু মানেই আমাদের প্রাণের স্বাধীনতা।
বঙ্গবন্ধু মানেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি,
বঙ্গবন্ধু তোমায় জানাই বিনম্র শ্রদ্ধায়, শ্রদ্ধাঞ্জলি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।